মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রশিক্ষণ

দৌলতপুর উপজেলার চত্বরে প্রানকেন্দ্রে অবস্থিত উপজেলা ই-সেন্টার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র। এখান থেকে শতশত শিক্ষিত বেকার , ছাত্র-ছাত্রী, পেশাজিবী ও আরও অনেকে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে থাকে। প্রশিক্ষনে শেষে সার্টিফিকেট প্রদান করা হয়। েএছাড়াও উপজেলায় মানব উন্নয়ন মুলক কর্মকান্ডের আওতায় অনেকগুলো অফিস যেমনঃসমবায়, যুবউন্নয়ন, পল্লি জিবীকায়ন প্রভৃতি প্রতিষ্ঠান বিভিন্ন সময় দুস্থ্য ও গরীব মানুষকে প্রশিক্ষণ দিয়ে েথাকে। এছাড়া বিগত ০৮/০৬/২০১৫ খ্রিঃ তারিখে আইসিটি মন্ত্রনালয় কর্তৃক ১৫ দিনের কম্পিউটার প্রশিক্ষণের আয়োজন করা হয়ে ছিল।

দৌলতপুর উপজেলা কুষ্টিয়া জেলার অধীনে একটি উপজেলা। দৌলতপুর উপজেলার আয়তন ৪৬১ বর্গ কিলোমিটার। এর উত্তরে বাঘা ও লালপুর, দক্ষিণে গাংনী ও মিরপুর, পুর্বে ভেড়ামারা ও মিরপুর উপজেলা এবং পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ। মাথাভাঙ্গা ও পদ্মা এই উপজেলার প্রধান নদী। এছাড়া হিসনা নামের আরো একটি নদী দৌলতপুর উপজেলার মাঝ দিয়ে প্রবাহিত হয়েছে।

১৯৮৩ সালে দৌলতপুর থানাকে উপজেলা হিসেবে ঘোষনা করা হয়। দৌলতপুর উপজেলায় ১৪টি ইউনিয়ন, ১৬১টি মৌজা ও ২৪২টি গ্রাম রয়েছে।

দৌলতপুর উপজেলার শিক্ষিতের হার ২০.৫%; যার মধ্যে ২৫% পুরুষ ও ১৫.৭% মহিলা। এই উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগূলোর মধ্যে রয়েছেঃ মহাবিদ্যালয়ঃ ১১ টি, মাধ্যমিক বিদ্যালয়ঃ ৪৫ টি, সরকারী প্রাথমিক বিদ্যালয়ঃ ১০৫ টি, বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ঃ ৮২ টি, মাদ্রাসাঃ ৩৫টি, ভকেশনাল প্রশিক্ষন কেন্দ্রঃ ১ টি এবং এতিমখানাঃ ১ টি

কৃতী ব্যক্তিদের ভিতরে আছেনঃ

১। শাহ আজিজুর রহমানঃ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী। শাহ আজিজুর রহমান কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলাই জন্মগ্রহন করেন।